বাঙালি মেয়ের উপন্যাস বিদেশে সুপারহিট

বিদেশে বাংলা উপন্যাস


ঔপ্যনাসিক- মেঘা মজুমদার

উপন্যাস- আ বারনিং বা আ বার্নিং ( A Burning)

পটভূমি- কলকাতা

প্রকাশ- নিউ ইয়র্ক(New York)




https://bekarchele7.blogspot.com/2020/06/Bengali-girls-novel-is-super-hit-in-abroad.html
বাঙালি মেয়ের উপন্যাস বিদেশে সুপারহিট


        প্রথমে লেখিকা(মেঘা মজুমদার) সম্পর্কে একটু বলে নেওয়া প্রয়োজন। কলকাতা শহরেই কাটে শৈশব। বেড়ে ওঠে আমাদের এই পরিচিত ধুলো-ধোঁয়া, ট্রামে-বাসের কলকাতা শহরে। বর্তমানে লেখিকার ঠিকানা নিউ ইয়র্ক। আমেরিকার হার্ভাড ও জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ে মেঘা পড়াশোনা করেছেন। সোশ্যাল অ্যান্থ্রোপোলজির ছাত্রী হিসাবে তিনি উপন্যাস লিখতে শুরু করেছেন।


          New York Times এ ২০২০ এর শুরুর দিকে যে চারজন লেখক ও উপন্যাসকে উল্লেখযোগ্য বলে বেছে নিয়েছে তার মধ্যে A Burning উপন্যাসের লেখক মেঘা মজুমদার অন্যতম।আ বার্নিংনামের সেই ৩২০ পাতার উপন্যাসের প্রশংসা এই মুহূর্তে দ্য নিউ ইয়র্ক টাইমসবা দ্য নিউ ইয়র্কার’-এর পাতায়। আমেরিকার জনপ্রিয় সংবাদমাধ্যমের বেস্ট সেলার তালিকাতেও উঠে এসেছে এই উপন্যাস। ডেবিউ উপন্যাস হিসেবে আ বারনিংযে খুবই ব্যতিক্রমী, এমন কথা বলেছেন লেখক অমিতাভ ঘোষও।


             বিদেশে থাকা ও পড়া সত্ত্বেও তার উপ্ন্যাসের পটভূমি হিসাবে উঠে এসেছে ‘কলকাতা’। এ কলকাতার এক বস্তির মেয়ে যার নাম ‘জীবন’ এই উপন্যাসের প্রধান চরিত্র। জীবনের জীবনে মুসলিম ধর্মের স্ট্যাম্প লাগানো। জীবন একটি ঘটনার প্রত্যক্ষদর্শী ছিল। একটি ট্রেনে সে অগ্নিসংযোগ করতে দেখেছিল কিছু লোককে। এই ঘটনায় শখানেক লোক মারা যায়। আর পুরো ঘটনাটিই ঘটে পুলিশের সামনে। পুলিশ সেখানে দাঁড়িয়ে দাঁড়িয়ে ঘটনাটি দেখেছিল মাত্র। জীবন ফেসবুকে স্টেটাস দেয়— 
       যদি আপনার-আমার মতো সাধারণ মানুষকে পুলিশ সাহায্য না করে, শুধু দাঁড়িয়ে দাঁড়িয়ে তাদের মৃত্যুদৃশ্য দেখে, তা হলে কি এর মানে এ-ও দাঁড়ায় না যে, সরকারও সন্ত্রাসবাদী?” 
জীবনের ধারণা ছিল না যে, এই সামান্যকারণে তাকে গ্রেফতার হতে হবে। পড়তে হবে রাষ্ট্রের রোষে।


            A Burning মেঘা মজুমদারের প্রথম উপন্যাস। পাঠক ও প্রকাশনা সংস্থা তার উপন্যাসকে থ্রিলার হিসাবে চিহ্নিত করতে চান। কিন্তু দু’দশক আগে পর্যন্ত থ্রিল বলতে যা বোঝাত আর আজকের দিনের সাহিত্যের ছত্র হিসাবে আমরা যে থ্রিলের সংজ্ঞা লিখি, মেঘা মজুমদারের ‘আ বারনিং’ উপন্যাস থ্রিলারের সমস্ত- নিয়ম- নীতিকে লঙ্ঘন করে। থ্রিলার মানে শুধু অপরাধী আর গোয়েন্দার ইদুর নয় তা তিনি প্রমান করেছেন।অপরাধ আর তদন্তকে ছাপিয়ে তা বিস্তৃত হয় সমাজ, রাষ্ট্র, ব্যক্তিগত মনস্তত্ত্বের গভীরে।

                ‘নিউ ইয়র্ক টাইমস’ ‘আ বার্নিং’-এর আখ্যান কাঠামোকে তুলনা করেছে জাপানের কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক ‘আকিরা কুরোসাওয়ার’ ছবির ক্যামেরা টেকনিকের সঙ্গে। সেই প্রতিবেদন জানাচ্ছে, “কুরোসাওয়া তাঁর ছবিতে তিনটি ক্যামেরার নজরকে রাখতেন। এর মধ্যে একটি হল গেরিলা নজর’, যা মূলত আখ্যানকে অন্তর্ঘাতের দিকে নিয়ে যায়।উপন্যাসের তৃতীয় লিঙ্গের চরিত্র ‘লাভলি’ এখানে এই গেরিলা নজর।




                  
                 ইন্টারনেটের বিভিন্ন প্ল্যাটফর্মে (Netflix, Amazon Prime, Hulu, Disney, Hbo) যখন শ্বাসরোধকারী সোশ্যাল বা পলিটিক্যাল থ্রিলারের,Fantsy, Mystry, Magical Webseris এর মিছিল, তখন Megha Majumdar চিত্রনাট্য না লিখে, ক্যামেরায় হাত না দিয়ে উপন্যাস লেখার মতো এক শ্রমসাধ্য আর্ট ফর্মের দিকে ঝুঁকছেন। মেঘার নিজের কথাতেই, Streaming Service সঙ্গে পাল্লা দিতে পারে এমন এক উপন্যাসই লিখতে চেয়েছেন আর তাঁর এই সাফল্যকে খোলাখুলি স্বীকৃতি দিচ্ছেন Goodreads Amazon Review এর অগণিত পাঠক এবং অবশ্যই গণমাধ্যম।


               উপন্যাসের জনপ্রিয়তায় মেঘা নিজেও থ্রিল্ড। সম্প্রতি টুইট করে জানিয়েছেন, যে সময়ে তিনি এই উপন্যাস লিখেছেন, তখন ভাবতেও পারেননি যে, আমেরিকায় কেউ তাঁর বই সম্পর্কে আগ্রহী হবেন। কিন্তু এই মুহূর্তে নিউ ইয়র্ক টাইমস’-এর বেস্ট সেলার তালিকায় আ বার্নিং। রোমাঞ্চিত হওয়ার মতোই বিষয়’।


IF Any One Like Our Work,Our Blog Then Support Us On Google Pay - Our Google Pay UPI ID- roysuvajit057@oksbi



READ MORE


বিদেশ কাঁপাচ্ছে বাঙালি মেয়ে,বিদেশে বাঙালি মেয়ে,বাঙালি মেয়ের বিদেশ যাত্রা, বিদেশে বাংলা সাহিত্য, বাংলা সাহিত্য বিদেশে, পাশ্চাত্যে বাংলা সাহিত্য, বাংলা সাহিত্যের সম্মান, ২০২০ সালের বেষ্ট সেলিং বই, আ বারনিং উপন্যাস, আ বারনিং উপন্যাস download, আ বারনিং উপন্যাস pdf download, a burning novel download, pdf of a burning novel, kolkata girl in new york, bengali literature in amerika,bengali literature in london, bengali literature in newyork, a burning novel in new york, bengali girls novel is best selling novel 2020, best selling novel in india 2020, best selling novel in new york, 2020 সালে best selling উপন্যাস, a bengali girls novel in new york, bekarchele. bekar chele. bekarchala, bekar chala, বাঙালি মেয়ের বাংলা সাহিত্য, বিদেশে বাঙালি মেয়ের বাংলা সাহিত্য, নিউ ইয়র্কে বাংলা সাহিত্য, মেঘা মজুমদার,  Megha Majumdar, A Burning, Best Seller ,USA, প্রবাসি বাঙালি, প্রবাসী বাঙ্গালি, probasi bangalider jnno, প্রবাসী বাঙ্গালিদের জন্য,প্রবাসি বাঙালিদের গর্ব। বাঙালীদের গর্ব।
Previous
Next Post »