কবি হওয়ার সহজ উপায় / How To Become A Poet easily


                                     কিভাবে কবি হওয়া যায়




কবি হওয়ার সহজ উপায় / How To Become A Poet
বিদেশি ছন্দ


                        আমার এক মেসোমশায় বলতেন যে যারা ক্রিয়েটিভ হয় তারা নাকি নিষ্ঠুর হয়। সেই নিষ্ঠুরতা বোঝার ক্ষমতা নাকি শুধু আরেকজন ক্রিয়েটিভ মানুষেরই থাকে। আরো বলতেন যে ক্রিয়েটিভ মানুষদের সত্তর শতাংশই নাকি রোমান্টিক আর বদমেজাজী হয়। এরা দেখতে যদিও খারাপ হন (অবশ্য হওয়াটা আবশ্যিক নয়) তবুও এদের চোখে নাকি একটা জ্যোতি থাকে। সেই জ্যোতির বিচ্ছুরনে জগৎ সংসার তাঁর সামনে উদ্ভাসিত হয়ে ওঠে। 

                        তো আমি প্রশ্ন করলাম যে একজন মানুষ একাধারে রোমান্টিক আর নিষ্ঠুর কিভাবে হতে পারে? তিনি হেসে গাট্টা মেরে বললেন যে রোমান্টিক মানে কি আর জড়িয়ে ধরে আদিখ্যেতা রে পাগলা!! রোমান্টিক তাদেরি বলে যারা সবকিছু একটু অন্যদৃষ্টিতে দেখে আর নান্দনিক ভাবে উপভোগ করে। এর সাথে নিষ্ঠুরতার কোনো সম্পর্ক নেই। একজন সৃষ্টিশীল মানুষ সবচেয়ে ভালোবাসে তার  সৃষ্টিকে। যেমন মা ভালোবাসে তার সন্তানকে। নিজের সৃষ্টিকে বাঁচাতে স্রস্টা মানুষ পর্যন্ত খুন করতে পারে। যে যতো বেশী ক্রিয়েটিভ সে ততো বেশী নিষ্ঠুর, স্বার্থপর আর উদাসীন।

                      এতো কিছু মাথায় ঢোকেনা। আমি তো কোনোকালে ওসব পারিনা, ক্রিয়েটিভিটি বানান লিখতেও হেগে ফেলবো।৷ তবে হ্যা!আমারো হতে ইচ্ছে করে। ক্রিয়েটিভ মানুষের কেত আলাদা হয়। যাইহোক, কি করে হওয়া যায় ক্রিয়েটিভ!

                      আজকে বৃষ্টি পড়ছিলো। সন্ধেবেলা চাদর মুড়ি দিয়ে শুয়ে আছি। বাইরে বসন্ত ভিজছে। হঠাত মনে হোলো কবিতা লিখলে কেমন হয়!! এটাই তো সময়!! কালিদাস থেকে শ্রীজাত কেউ এমন সময় নষ্ট করেনি!! আমিও করবো না। লিখলুম এক জবরদস্ত কবিতা! পড়বেনপড়ুন। তবে গালমন্দ করবেন না। আমি আবার সমালোচনা নিতে পারিনা।

     চাদরচাপা পচা মৃতের কোটরে ঢোকা চোখ
    বাইরে আকাশ কাঁদছে তখন তোমার আমার শোক
    ঝিরঝিরিয়ে বৃষ্টি ফোঁটা হাসতে হাসতে বলে
     ওহে মৃত, জীবন নিয়ে যাচ্ছি দেখো চলে।

                       তো নিজেরি বেশ পছন্দ হোলো। একটা ব্যপার আছে মশায়! ঘরের ভেতর পচা মৃতদেহের সাথে বাইরের বৃষ্টির কথোপকথন!! অ্যাবসার্ড! মেসোমশায় কে পাঠালাম। তো উনি দেখে বললেন "খাজা হয়েছে!! এসব আজকাল কেউ লেখে?? এ কেমন কবিতা?সব জলের মতো স্পষ্ট!!কবিতা লিখবি দুর্বোধ্য ভাষায়, হালকা প্রেম,হালকা যৌনতা, হালকা বিরহ ঢোকাবি। চেষ্টা কর, হয়ে যাবে"। মনমরা হয়ে অনেক চেষ্টা করলাম!!শেষে একটা লিখেই ফেললাম!পরিপ্রেক্ষিত এক,শুধু একটু আলাদা। পড়ুন।

 নীল আকাশে ছড়ানো তোমার অ্যাড্রনালিন
হঠাত সব কালো মসিমাখা আবেগের বারুদ ওড়ে
আধো আদর মাখা তোমার অহংকারী শরীরে
মাতামাতি করে নিহারীকা, কাপুরুষ!! তোমার
সারমেয়টি কোথায়??

পাঠিয়ে দিলাম মেসোমশায়কে। উনি লিখলেন " জব্বর হয়েছে!! এভাবেই লিখে যা!কেউ কোনো মানে বুঝবেনা। এটার একটাই ভালোদিককেউ নিন্দে করতে পারবে না। বুঝলে তবে না ভালোমন্দের প্রশ্ন আসে!"

আমি খুশি হলাম। আমার কবি সত্ত্বার জন্ম হোলো। আমি আয়নার সামনে গেলাম। মেসোমশায় ঠিক বলেছেন,আমার চোখেও একটা জ্যোতি এসেছে মাইরি!
-----------------------------O-----------------------------





How To Become A Poet,how to become a poet in bengali,how to become a poet write,how to become a poet in india,how to become a poet laureate,how to become a poetry,how to become a poet author,how to become an amazing poet,how to become a poet or a writer,how to become famous as a poet,how to be an amazing poet,how to become a good writer and poet,how to become a better poet,how to become a better poet writer,how to become a best poet,how to be a creative poet,how to become a famous poet on instagram,how to be a modern poet,কিভাবে কবি হবেন,কিভাবে কবি হওয়া যায়,কবি হওয়ার সহজ পদ্ধতি,আধুনিক কবি কিভাবে হবেন,facebook কবি কিভাবে হবেন,সহজে কবি হওয়া যায়,How To Become A Poet easily




Previous
Next Post »

1 Comments:

Click here for Comments
নামহীন
admin
১১ জুন, ২০২০ এ ৭:৪৯ PM ×

Well done

Congrats bro নামহীন you got PERTAMAX...! hehehehe...
Reply
avatar