' শ্রীকান্ত জিচকর' ভারতবর্ষের সর্ব্বোচ্চ শিক্ষিত ব্যক্তি/The Most Educated Person In India


শুধু ভারতবর্ষের কেন সম্ভবত বিশ্বের সর্ব্বোচ্চ শিক্ষিত ব্যক্তি!!


The Most Educated Person In India / ভারতবর্ষের সর্ব্বোচ্চ শিক্ষিত ব্যক্তি
শিক্ষা সব কিছু পারে


বলা হয় নাকি পৃথিবীতে এমন গুটিকতক মানুষ আছে যারা জীবনে ১২০০০ বই পড়তে পেরেছেন।(মনে রাখার কথা বললাম না), সত্যি এটা খুব কঠিন কাজ ১২০০০ বই এক জীবনে পড়ে ফেলা।
কিন্তু ভারতের এই মানুষটি ১২০০০ বই পরেছে কিনা জানিনা, তবে সারা জীবন শুধু Knowledge এর পিছনে ছুটেছেন তা বলা যায়।
''’''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''
জীবনে অনেক কিছু দেখেছি আর শুনেছই, Hollywood এর দৌলতে পৃথিবীর নীচে আর তার বাইরে কি আছে আর কি থাকতে পারে তার এক কল্পনা যেমন করতে পারি তেমন robot কি মানুষ প্রজাতির শত্রু হবে নাকি বন্ধু তাও বুঝতে পারি। কিন্তু শিক্ষা ক্ষেত্রে এমন অকল্পনীয় কিছু হতে পারে এক জীবনে তা জানা ছিল না। বিদ্যার দৌড়, অজানা কে চেনা আর অচেনা কে জানার ইচ্ছা যে মানুষ কে দিয়ে কি কি করাতে পারে সত্যি আমরা কল্পনা ও করতে পারিনা। শুনলে আশ্চর্য হতে হয় যে কিভাবে এক জীবনে রক্ত-মাংসে গড়া মানুষের পক্ষে এত কিছু পড়া ও জানা সম্ভব। আবার গর্ব ও হয় যে ইনি এক জন ভারতীয়।
"""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""
মারাঠি এই ভদ্রলোকের নাম ‘শ্রীকান্ত্ জিচকার’।
১৯৫৪ সালে ১৪ ই সেপ্টেম্বর (কাটল (স্থান) এ)
স্ত্রী -রাজশ্রী জিচকর
"""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""""
          পড়াশোনার কেরিয়ারটা একবার হাল্কা করে চোখ বুলিয়ে নিন শুধু , তাহলেই মালুম পড়বে ভদ্রলোক কি কাণ্ডটাই না করেছেন।

১.জীবন শুরু MBBS, M.D  দিয়ে।
২.এরপর L.L.B করলেন।সাথে করলেন ইন্টারন্যাশানাল ল-এর ওপর স্নাতকোত্তর।
৩.এরপর বিজনেস ম্যানেজমেন্ট এর ওপর ডিপ্লোমা,সাথে M.B.A ।
4. এরপর জার্নালিজম নিয়ে স্নাতক।
এতদূর পড়ার পর আপনার যখন মনে হচ্ছে লোকটা পাগল নাকি,তখন আপনাকে বলতেই হচ্ছে এ তো সবে কলির সন্ধ্যে । এখনো গোটা রাত বাকি।


          এই ভদ্রলোকের শুধু স্নাতকোত্তর ডিগ্রীই আছে দশটা বিষয়ের ওপর! স্নাতকোত্তরের বিষয়ের তালিকাটা একবার দেখুন খালি-
১.পাবলিক আ্যডমিনিস্ট্রেশন
২.সোশিওলজি
৩.ইকোনমিক্স
৪.সংস্কৃত(ডি.লিট)
৫.হিস্ট্রী
৬.ইংলিশ
৭.ফিলোসফি
৮.পলিটিক্যাল সায়েন্স
৯.এনসিয়েন্ট ইন্ডিয়ান হিস্ট্রী, কালচার,এন্ড আর্কেওলজি
১০.সাইকোলজি

             ওপরের যতগুলো বিষয় দেখছেন সব ক’টিতেই প্রথম শ্রেণীর সঙ্গে স্নাতকোত্তর, এবং ২৮টি স্বর্ণপদক বিজয়ী। সব মিলিয়ে ১৯৭৩ থেকে ১৯৯০ সাল পর্যন্ত প্রতি গ্রীষ্মে ও প্রতি শীতেই উনি কোনো না কোন স্নাতকোত্তরের বিষয়ের পরীক্ষা দিয়ে গেছেন। প্রতি গ্রীষ্ম এবং শীতে ১৯৭৩ থেকে ১৯৯০ সালের মধ্যে তিনি ৪২টি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা প্রশ্নপত্র রচনা করেন।

        মাথা ঝিমঝিম করছে তো! তা মাথার আর দোষ কি বলুন!তবে মাথা ঘুরে পড়ে যাবার আগে একবারটি শুধু শুনে যান।এতসব পড়তে পড়তে ওনার যখন একঘেয়েমি লাগছিল,ঠিক করলেন এবার একটু স্বাদ বদলানো যাক! তো স্বাদ বদলাতে আমি আপনি বেড়াতে যাই,আর উনি “আই.পি.এস(IPS)” পরীক্ষায় বসলেন আর পাশ করলেন।সেটা ১৯৭৮ সাল।কিন্তু পোষালো না চাকরীটা।চাকরীটা ছেড়ে দিয়ে বসলেন “আই.এ.এস(IAS)” পরীক্ষায়।১৯৮০ তে “আই.এ.এস(IAS)” হলেন।

       নটে গাছটা তাহলে মুড়োলো শেষ অবধি। আজ্ঞে না মুড়োয় নি এখনো। চারমাসের মধ্যে “আই.এ.এস(IAS)” এর চাকরীটাও ছেড়ে দিলেন মহারাষ্ট্রের বিধান সভা ভোটে লড়বেন বলে।১৯৮০ তে উনি যখন বিধায়ক নির্বাচিত হলেন তখন ওনার বয়স সবে ২৫।উনি হলেন ভারতের সবচেয়ে কমবয়সী বিধায়ক।সবই হল যখন তখন মন্ত্রী হওয়াটাই বা আর বাকী থাকে কেন!সেটাও হলেন এবং একটা দুটো দপ্তরের নয়, একেবারে ১৪ টা দপ্তরের। ভারতিয় জাতীয় কংগ্রেস থেকে তিনি ১৯৯২ সাল নাগাদ রাজ্যসভার সদস্য নির্বাচিত হলেন। 

ওনার এই ‘সামান্য’ কয়েকটি গুণ ছাড়াও তিনি
অসাধারণ চিত্রশিল্পী,
পেশাদার ফটোগ্রাফার,
মঞ্চাভিনেতা,
সখের বেতার চালক
ও জ্যোতিষশাস্ত্রে বিশেষ পারদর্শী ছিলেন। 
সম্মিলিত জাতিপুঞ্জ ও ইউনেস্কোতে ভারতের প্রতিনিধিত্ব করেছেন।

ব্যক্তিগত সংগ্রহে ৫২০০০ বই রয়েছে ওনার। ‘লিমকা বুক অফ রেকর্ডস’ ওনাকে “ভারতবর্ষের সবথেকে শিক্ষিত ব্যক্তি”র শিরোপা দিয়েছে।১৯৮৩ তে উনি ‘বিশ্বের অসামান্য দশজন তরুণ’ হিসেবে নির্বাচিত হন। 

২রা জুন , ২০০৪ এ  নাগপুরে পথ দুর্ঘটনায় ওনার মৃত্যু হয়। বয়স হয়েছিল ৪৯ ।



শ্রীকান্ত্ জিচকার
IF Any One Like Our Work,Our Blog Then Support Us On Google Pay - Our Google Pay UPI ID- roysuvajit057@oksbi


follow me :- https://bekarchele7.blogspot.com/




সবথেকে বেশি পড়াশুনা জানা মানুষ,সবথেকে বেশি শিক্ষিত মানুষ,ভারতের সবথেকে বেশি শিক্ষিত মানুষ,পৃথিবীর সবথেকে বেশি শিক্ষিত মানুষ,the most educated man in india,most educated person in indian politics,most educated person in india 2018,most educated person in india list,most educated person in indian cricket team,most educated person in india ever,most educated person in india 2019,most educated person in indian histor্‌বেকারছেলে,bekarchele,most educated person in india alive,Most Educated Person,most educated person in india,most educated person in the world,most educated person in bjp,most educated person in the world 2020,most educated person in india 2019,most educated person in india list,most educated person in india 2020,most educated person on earth,most educated person alive,most educated person alive in the world,most educated african person,most educated person the world,most educated person in africa,most educated person in america,most educated person in africa 2019,most educated person in asia,most educated person in bollywood,most educated person in bangladesh,most educated person in bollywood industry,most educated person in the bible,most educated person in west bengal,bangladeshi most educated person,who is the most educated person in bts,most educated person in congress,most educated person in cricket,most educated person in indian cricket team,the most educated person in cameroon,most educated person ever,most educated person in ethiopia,most educated person in england,most educated person in india ever,most educated person in the world ever,most educated person in film industry,most educated person in ghana,most educated person in gujarat,the most educated person in guinea,the most educated person in the gambia,

Previous
Next Post »