সোশ্যাল মিডিয়ার E- ভাষা / E- Language Of Social Media

সোশ্যাল মিডিয়ার E- ভাষা / E- Language Of Social Media



সোশ্যাল মিডিয়ার E- ভাষা / E- Language Of Social Media



                       গতকাল আমার বন্ধুর মেয়ে আমায় হোয়াটস অ্যাপ মেসেজ করল "Maa ask korlo J, kaal 2mi maa k ph kore6le keno?" 

                     ভাষাটা বাংলা বর্ণমালার হলেও হরফটা ইংরিজি। কয়েক দশকে বাঙালির কাছে এটা এক নব্য পণ্য। সম্প্রতি মোবাইল ফোনের দৌরাত্মে ই-মেলে, এসএমএসে, ফেসবুকে, হোয়াটস অ্যাপে সর্বত্র নানা কিসিমের বিচিত্র বাকবিন্যাস। পড়তে গিয়ে পদে পদে বিপদে পড়ি। ‘hate’ লেখা দেখে ভাবি আমি কি এতই ঘৃণ্য? বুঝতে পারি না ওটা হল ‘হাতে’। এভাবেই ক্রমাগত শিখছি ই-ভাষা।

                   ফেসবুকে বিচিত্র সংক্ষিপ্তকরণের ছড়াছড়ি। শুরুতে o.m.g. দেখলে ভাবতাম বোধহয় লিখতে চাইছে ‘ও মাগো’, এখন বুঝেছি ওটা বিস্ময়যুক্ত ‘ও মাই গড’! সংক্ষেপে লেখার ইঁদুর মারা কল যে কী ভয়াবহ আবহ তৈরি করে, ভাবলে রোমাঞ্চ হয়।

                    হাঁটুর বয়সী একটি মেয়ে সেদিন লিখেছে,-   "আঙ্কেল, এই নিয়ে চারটে মেসেজ করলাম, বাট এখনও তুমি আমাকে রেপ করলে না?" যখন বুঝলুম ইংরাজি হরফে ‘rep’ হল ‘reply’-এর সংক্ষিপ্তকরণ, তখন ঘাম দিয়ে জ্বর ছাড়ল। মনে মনে বললাম – মা, আমাকে বরং ‘ans’ করতে বলিস। 

                       কত সংক্ষেপে লেখা যায়, তার যেন প্রতিযোগিতা শুরু হয়ে গেছে ই-ভাষায়। শুধু ‘u’ অক্ষরটি দিলেই বুঝে নিতে হয় যে, ওটা আসলে ‘you’। বাংলার কয়েকটি শব্দ ইংরাজির একটি হরফের উচ্চারণেই মিলে যায়। যেমন J হল যে, K হল কে। এই রীতিতে লিখতে থাকলে কেসটা কোথায় গিয়ে দাঁড়াতে পারে ভেবেছেন ?

                       LOL, LMAO, RFOL, WTF, BTW, FYI, GM, GN..... এর কোন শেষ নেই। আস্ত একটি অভিধান বানানো যাবে! !

                    আমার এক নব্য কলিগ সক্কাল সক্কাল পাঠালেন 'GM...' আমিতো আকাশ থেকে পড়লাম, এটাকি গালাগাল?? হ্যা গালাগালিই তো! আমার রাগ হয়ে গেল আমি রিপ্লাই দিলাম 'BC!'

ওমা সঙ্গে সঙ্গে রিপ্লাই, 

- "মানে!! আমি আপনাকে 'গুডমর্নিং' বললাম আর আপনি আমাকে বিসি বলছেন?" 

                      আমি পড়লাম মহা ফাঁপরে- কোনরকমভাবে মেকআপ করলাম এই বলে যে... "আমি সংক্ষেপে লিখেছি Be Cheerful"...

TC মানে এখন টেক কেয়ার! TX মানে থ্যাংকস 

বিপস্ মানে বিপাশা বসু,
'টগর' মানে এখন রবীন্দ্রনাথ, আরো এক্সট্রিম!!

                 ই-ভাষার মক্কা অধুনা ফেসবুক। রীতিমত গবেষণার অজস্র রসদ মজুত রয়েছে ফেসবুকিয়ানদের ওয়ালে। খ্যাতনামা ব্যক্তির জন্মদিন বা মৃত্যুদিন এলেই হল। ছবি পোস্ট করার ধুম লেগে যাবে হৃদকমলে। পোস্টটা যদি মৃত্যুদিনের হয়, তাহলেই গেড়ো। খালি কমেন্ট আসবে ‘RIP’। বিপ-বিপ ধ্বনির মতো এই রিপ-রিপ কী বস্তু, না বুঝলে আপনি যে ই-দুনিয়ায় আনাড়ি তা প্রমাণ হয়ে যাবে। এই রিপ হল ‘রেস্ট ইন পিস’। শান্তিতে থাকার কী অশান্তিকর প্রার্থনা প্রয়াস।


#লাইক 


                         শুধু কি ভাষার জটিলতা? ফেসবুকিয়ানরা এক-একজন একেক বস্তু। কেউ #লাইক বিশেষজ্ঞ। এঁরা বেশি কথা না বলে পাইকারি হারে লাইক করে যান। কারও হয়ত বাবা মরেছে, সে বেচারি কাঁদো কাঁদো ভাষায় জানিয়েছে মৃত্যুসংবাদ। ব্যস, লাইক মাস্টার সেটিও দিলেন লাইক করে।


#স্ট্যাটাসটিয়ান


                        আর এক কিসিমের ফেসবুকিয়ান আছেন, যাঁদের বলা হয় #স্ট্যাটাসটিয়ান। এঁরা পাঁচ মিনিট অন্তর অন্তর হেঁচকি তোলার মত স্ট্যাটাস দিতে থাকেন। এঁরা কারও উত্তর বা মতামতের ধার ধারেন না। 

এঁদের স্ট্যাটাসে থাকে "আজ বড্ড মাথা ধরেছে", পরমুহূর্তেই ‘উফ্ কী দিল !’ 

কে দিলেন, কাকে দিলেন, কেন দিলেন- তা কেউ জানতেও চায় না; তবু তিনি শুধু স্ট্যাটাস দিয়ে যান।


#ট্যাগনেশিয়ান


                                ই-রাজ্যের আর এক বাসিন্দার নাম বলা যেতে পারে #ট্যাগনেশিয়ান। এঁরা সারাদিন ব্যক্তিগত ফটো পোস্ট করেন আর সেগুলো যাঁকে খুশি ট্যাগ করতে থাকেন। তিনি বুঝতেও চান না যে, তাঁর বাথরুমের জন্য কেনা নতুন মগের ছবি নিয়ে অন্যেরা কী করবে !


#কমেন্টেটারগণ


                                     আর আছেন #কমেন্টেটারগণ, তিনি যেখানে পারেন, কমেন্ট দিয়ে বেড়ান। চেনা-অচেনার ধার ধারেন না। হয়তো একটি বিমূর্ত ছবি নিয়ে কথা বলছেন দুজন শিল্পী বন্ধু। কমেন্টেটার এদের ভেতরে ঢুকে বলে এলেন – ‘থ্যাঙ্ক ইউ’! কাকে থ্যাঙ্ক ইউ, কেন থ্যাঙ্ক ইউ, এসব প্রশ্নই ই-দেশে অপ্রাসঙ্গিক।



                                     ই-দুনিয়ায় এখনও যাঁরা পা রাখেননি, তাঁরা জানেন না কী বিচিত্র এই পৃথিবী। এখানে কারও ঘর ভাঙে, কেউ ঘর বাঁধে। এখানে তৈরি হয় নানা ধরনের গ্রুপ। সেই গ্রুপের সদস্যরা গেট টুগেদার করে, পিকনিকে যায়। দল বেঁধে যারা গেট টুগেদারে যায়, তাদেরই কেউ কেউ দলছুট হয়ে মিট করে কোনও মলে। বিচ্ছিন্ন কোনও ঘটনা নয়, জোড়া জোড়া নারী-পুরুষ ‘মলে মলে যোগ দিন’ 

                                        স্লোগান তুলে দেখা করে। সেই ‘দেখা’ কারও কারও চোখে সর্ষেফুল দেখায়, প্রাণ এবং মান বাঁচাতে তথাকথিত ফ্রেন্ডশিপকে তারা কয়েক মাস এড়িয়ে চলে! তারপর যথারীতি গেয়ে ওঠে – ‘আহা E আনন্দ আকাশে বাতাসে…


        কালান্তরের আশায় দিন গুনতে গুনতে ভাষান্তরটা যে কবে হয়ে গেল টেরই পেলুম না”।


(ভালো লাগলে ও ভালো না লাগলে Comment করে জানাতে পারেন।
আদেশ, উপদেশ, অনুরোধ থাকলে তাও জানাতে পারেন।)


বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ব্যবহৃত ভাষা, SOCIAL MEDIA LANGUAGE,social media language learningsocial media language abbreviations,,E-LANGUAGE,e,language,eboy language,langua,ge ebook,ebook language instruction for students with disabilities,ই- ভাষাই ভাষায় উপলব্ধ english,ই ভাষা,বাংলা ভাষার ই,social media language important words,social media language dictionary,social media language use,social media language theory,social media language pdf,social media language analysis,social media language article,social media language and gender,social media and language,social media and language learning,social media and language change,social media and language development,social media body language,social media essay in bengali language,how social media affects body language,language before social mediam,social media language change,social media chat language,social media in chinese language,how has social media changed language,how does social media change language,cool social media language,social media in the foreign language classroom,language social media campaign,social media language definition,social media dog language,social media destroying language,does social media affect language skills,does social media improve language skills,social media and deterioration of language,social media language examples,social media english language,social media effects language,social media emotive language,social media easy language,social media in english language teaching and learning,social media essay easy language,social media for language learning,social media essay in hindi language,social media advantages in hindi language,how social media affects language,quotes on social media in hindi language,how social media changed language,how social media influence language,impact of social media in hindi language,language of social media, social media languge,সোশ্যাল মিডিয়ার ভাষা,bekarchele,বেকারছেলে


Previous
Next Post »