বাকিটা ব্যাক্তিগত (মুভি) ও সত্যজিৎ রায় / Bakita Byaktigato and Satyajit Ray


" বাকিটা ব্যাক্তিগত"


বাকিটা ব্যাক্তিগত মুভি ও অজানা এক প্রেমের জগৎ(bekarchele7.blogspot.com)
অজানা এক প্রেমের জগৎ



মুভির নাম-'বাকিটা ব্যাক্তিগত'

পরিচালক-সৃজিত মুখোপাধ্যায়

“সত্যজিৎ রায় ও বাকিটা ব্যাক্তিগত”

           বাংলা চলচ্চিত্রের জগতে সত্যজিৎ রায়ের অবদান বাঙালি মাত্রেই জানে। তিনি প্রথম "নিও রিয়ালিজাম' মুভি তৈরি করেন। অর্থাৎ নিতান্ত গ্রাম্য পটভূমিতে অখ্যাত অভিনেতা দের নিয়ে খুব কম খরচে তৈরি মুভি, যেমন টা 'পথের পাঁচালী' তেমনি 'বাকিটা ব্যাক্তিগত' মুভি ও তেমন। একটি মাত্র Camera Man নিয়ে এক Documentary ছবি। নিতান্ত, প্রত্যান্ত গ্রামাঞ্চলের পটভূমিকায় তৈরি।


                বাকিটা ব্যক্তিগত ও প্রেম"


                       ২ ঘণ্টা ২৮ মিনিটের মুভিপ্রথম ২ ঘণ্টা ০৭ মিনিট একটা তরুনের জীবনে প্রেম অন্বেষণের কাহিনিহন্যে হয়ে সে খুঁজবে তার প্রেম। সারা কলকাতার কাছে তার জিজ্ঞাসা যে প্রেম কি? কি করে হয়? প্রেম করলে কি হয় না করলে কি হয়? না না প্রশ্ন। সে রাস্তায় নামবে নিজের জীবনের প্রেম খুঁজতে, আর সেই প্রেম খুঁজতে খুঁজতে সে পৌঁছবে প্রেমের গ্রাম মোহিনী তে। সেখানে নাকি যেই যায় সেই প্রেমে পড়ে যায়। বুড়ো বুড়ি, কচি কাঁচা, দাদু ঠাকমা, নানা নানী, কাকু কাকিমা সেখানে সবাই প্রেম করে। নায়ক নিজের প্রেম ও এখানেই পাবে। ২ ঘণ্টা ০৭ মিনিট পরে নায়ক বাড়ি চলে আসবে ও বিয়ে করার উদ্দেশ্যে সে আবার মোহিনী গ্রামের দিকে রওয়না হবে। তবে এবার সে আর গ্রাম তা খুঁজে পাবে না। গ্রাম তা যেন ছিল নিছক এক কল্পনা, সে গ্রামের সন্ধান আর কেউ তাকে দিতে পারলো না। নিজের মধ্যে বেঁচে থাকা বয়ে চলার প্রেমের সন্ধান বাইরের জগতের মানুষ কি করে দেবে?

                      প্রেম ভালোবাসা একান্ত ব্যক্তিগত অনুভূতি, ব্যক্তি বিশেষে আবার আলাদা ও হয়ে যায়। প্রত্যেকে নিজেদের মত করে প্রেম কে বুঝতে ও জানতে শিখেছে। সেখানে তোমার প্রেমের সন্ধান অন্য কেউ কি ভাবে দেবে। নিজেকেই খুঁজে বের করতে হবে। 


                     মানব মনের এক অকল্পনীয় ব্যাখ্যা এখানে হয়েছে। মানুষ নিজের কল্পনা ও কল্পনার প্রতি বিশ্বাসের জোরে যে মানুষ কল্পনাকে বাস্তব রূপ দিতে পারে এ যেন তারই ব্যাখ্যা। যেমন করে মানুষ বিশ্বাস করে নিয়েছে পক্ষীরাজ, ড্রাগন, ইউনিকর্ণ। গ্রাম্য পটভূমিকায় নিষ্পাপ, সরল মেয়েদের ভালোবাসার এক বন্য রূপ এখানে উঠে এসেছে। পথের পাঁচালীর মতোই এখানে গ্রামের সুন্দর অসুন্দরের দৃশ্য তুলে ধরার চেষ্টা হয়েছে। মুভির শেষে নায়ক আবার সেই শুরুতে ফিরে যাবে প্রেম হীন একা নিঃসঙ্গ জীবন। তবে এবারে সে জেনে যাবে প্রেম কি, প্রেম কি করে হয়। আর মনের মানুষ হারিয়ে গেলে অর্থহীন জীবনের মানে কি হয়।





Previous
Next Post »