চারুলতা(মুভি) ও নষ্টনীড়(গল্প) / Charulata(Movie) And Nostonir(Story)

'নষ্টনীড়' ও 'চারুলতা'



চারুলতা(মুভি) ও নষ্টনীড়(গল্প)   Charulata(Movie) And Nostonir(Story)
চারুলতা(মুভি) ও নষ্টনীড়(গল্প)   Charulata(Movie) And Nostonir(Story)


              রবীন্দ্রনাথের ছোটগল্প 'নষ্টনীড়' এর একদম আধুনিক রূপ চারুলতা। আজকের দিনে রবীন্দ্রনাথ যদি নষ্টনীড় লিখতেন আশা করা যায় আধুনিকতার ছোঁয়ায় অনেকটা এইরকম হত। এক কথায় তৎকালীন নষ্টনীড়ের Oreo verson.



              একবিংশ হওয়ার দরুন এখানে চারুর সাথে আমলের আলাপ হয় facebook এ। তাদের দুজনের প্রতি যে ভালোলাগা তা facebook এই গড়ে ওঠে। অমল আধুনিক, তার চোখে শিক্ষিত মেয়েরা বিয়ের পর শুধু অন্দরমহলের অধিকারী হবে তিনি তা মনে করেন না, অমল 'আধুনিক সমাজ বিদ্যায় 'নিজেকে তৈরি করেছে, যেখানে ছেলে মেয়ে সবাই সমান। যেখানে চিরাচরিত রীতিনীতি প্রথা , আচার আচরণের স্থান নেই । যেখানে শরীর কথা বলে মন নয়। অন্য দিকে শিক্ষিত, মার্জিত, রুচিসম্পন্ন চারুলতা। যার দিনের বেশির ভাগ সময় টা কাটে tv দেখে fb করে। চারুলতার চোখে স্বামী, সংসার, শাঁখা, সিঁদুরেই মেয়েদের সার্থকতা। সে ঐতিহ্যপূর্ন-সংস্কৃতিবান। চারুলতার চরিত্রের বিবর্তন একটা গুরুত্বপূর্ণ বিষয় এখানে।

          এছাড়া সতীত্ব, মূল্যবোধ, বিবেকবোধ , লয়ালটি নিয়ে মন ধাঁধান আলোচনা আছে, ক্লাইম্যাক্সেই মুভি শেষ হয়ে যায়। মুভির পরিণতির দৃশ্য সকলের বোঝাবার নয়, সকলের মনঃপুত ও হবে না, ভীষন ভাবে আধুনিক ও বয়ঃপ্রাপ্ত।






Previous
Next Post »