Positive Impact Of Lockdown And Corona Virus / করোনা ভাইরাস ও লকডাউনের ভাল দিক


            Positive Impact Of  Lockdown And Corona Virus / করোনা ভাইরাস লকডাউনের ভাল দিক




              আজকাল আমাদের আশেপাশের Environment কেমন একটু আলাদা আলাদা মনে হচ্ছে। সব কিছু কেমন অন্য ধরনের চোখে পড়ছে। আকাশ যেন কেমন আগের থেকে একটু বেশি নীল। হাওয়া সাফ , পরিষ্কার হয়ে গেছে। রাতের আকাশের দিকে তাকালেও Actually আমরা তারা দেখতে পাই। Recent তো আমরা Pink Moon ও দেখলাম।
        
              এখন হাওয়া এতটা সাফ হয়ে গেছে যে পাঞ্জাবের জলন্ধর থেকে ১৪০  কিলোমিটার দূরে হিমালয়ের পাহাড় দেখা যাচ্ছে।(এটা Real  News). স্থানীয় মানুষের মতে ২৫-৩০ বছরে এটা প্রথম যে হাওয়া এতটা পরিস্কার হয়েছে।

                 এমন কি সারা বিশ্ব থেকে একই খবর শোনা যাচ্ছে।এই Lockdown এর সময় আমাদের পরিবেশের উপর এত Positive Impact পড়েছে যা কল্পনাতীত ছিল।  হাওয়া আগের থেকে সাফ হয়ে গেছে, জল পরিষ্কার হয়ে গেছে, Pollution Level কমে গেছে।

 সবই হয়েছে এই Lockdown এর ফলে।তাহলে আজ আলোচনা করা যাক আমাদের পরিবেশে কি প্রভাব ফেলেছে Corona Virus and Lockdown.  এর থেকে কি আমরা কিছু শিখতে পারি?


নাইট্রোজেন-ডাই-অক্সাইড


                  নাইট্রোজেন-ডাই-অক্সাইড বা No2  আমাদের পরিবেশে উপস্থিত এমন এক টক্সিক গ্যাস যেটা গাড়ির, ইঞ্জিন থেকে- বাস,লড়ি,ট্যাক্সি এমন কি বিভিন্ন Factory থেকে বের হয়। According to WHO যদি এই গ্যাস বাতাসে ২০০ Micrograms Per Cubic Meter বা তার থেকে বেশি Concentration এ থাকে তাহলে আমাদফের শ্বাসনালী তে নানা রকম সমস্যা তৈরি করে অ Asthma এর মত মারাত্বক সব রোগের জন্ম দেয়। এবার ঘটনা হলো Lockdown এর জন্য সারা বিশ্বে গাড়ি চলাচল বন্ধ, Factory Shutdown হয়ে গেছে। পুর বিশ্বে No2   এর Concentration জবরদস্ত Level এ নীচে নেমে গিয়েছে। প্রথম উদাহরন দেখা যাক চীনে।

 Positive Impact Of Corona Virus And Lockdown / করোনা ভাইরাস ও লকডাউনের ভাল দিক


          একইরকম ছবি দেখা গেছে ইউরোপ, U.k, ইতালিতে। ইতালিতে March 2019 March 2020 এর পার্থক্যটা খেয়াল করার মত।

 Positive Impact Of Corona Virus And Lockdown / করোনা ভাইরাস ও লকডাউনের ভাল দিক

          ঠিক একইরকম দেখা গেল ভারতের বিভিন্ন শহরে-Mumbai, Delhi, Bangalore, Kolkata. NoConcentration Going Down.  গত একমাসের একটা গ্রাফে দেখা যাচ্ছে Mumbai এ কিভাবে কমে গেছে No2 .

 Positive Impact Of Corona Virus And Lockdown / করোনা ভাইরাস ও লকডাউনের ভাল দিক

P.M- 2.5

              Particulate Matter-2.5  বা P.M -2.5 One of The Most Harmful  Air From of Air Pollution . এই particle বা এত ছোট হয় যে আমাদের ফুসফুসের ভিতর দিয়ে আমাদের Blood Stream এ পৌঁছে যায়। ফলে শুধু যে আমাদের Respiratory Problem হয় তা নয় Heart Attack এবং Premature Death ও হতে পারে।
             

             এটা এত মারাত্বক রকমের ক্ষতিকারক যে এক বছরে সারা বিশ্বে এই P.M- 2.5 এর জন্য 4 millions+  অর্থাৎ 40 লক্ষ্যেরও বেশি মানুষ মারা যায়।(According to WHO)
 Positive Impact Of Corona Virus And Lockdown / করোনা ভাইরাস ও লকডাউনের ভাল দিক


                 ঠিক এই সব কারনে আমরা আজ কাল দিনে নীল আকাশ, রাত্রে তারা ভরা উন্মুক্ত আকাশ দেখেতে পাই।
              
             Lockdown এর ফলে পুরো দুনিয়াতে P.M- 2.5 এর মাত্রা নিচের দিকে নেমে গেছে। এই সময়কার INDIA Mao দেখেলে বোঝা যাবে যে 7th April 2019 এ কেমন ছিল আর 7th April 2020 তে কেমন হয়েছে।
 Positive Impact Of Corona Virus And Lockdown / করোনা ভাইরাস ও লকডাউনের ভাল দিক


মুম্বাইয়ের কিছু ছবি দেখে বোঝাই যায় না এটা মুম্বাই, মনে হয় কোন Hollywood City.

 Positive Impact Of Corona Virus And Lockdown / করোনা ভাইরাস ও লকডাউনের ভাল দিক



 Positive Impact Of Corona Virus And Lockdown / করোনা ভাইরাস ও লকডাউনের ভাল দিক



                এর থেকে বোঝাই যায়, Air Pollution আমাদের পরিবেশের সৌন্দর্যের উপর কতটা প্রভাব ফেলে।

          

                কিন্তু সমস্যা হচ্ছে আমাদের দেশের বেশির ভাগ মানুষ এই সব ইস্যুতে চুপ। এখুনি হিন্দু মুসল্মান, কিমবা মন্দির-মসজিদ ইস্যু উঠলে হাজার লোক জুটে যাবে।

Water pollution


              শুধু হাওয়া নয়, আমাদের দেশের নদীর জলে ও একই পরিবর্তন এসেছে। দিল্লি জল বোর্ডের চেয়ারম্যান ‘রাঘব চড্ডার’ মতে Industrial Waste না থাকার জন্য যমুনা নদীর জলে অনেক পরিবর্তন এসেছে।


                শুধু যমুনা নদী নয় গঙ্গা নদীর ও দ্রুত হারে পরিবর্তন হছে। ‘D. P.K Mishra’ IIT BHU Professor এর মতে ৪০-৫০% Improvement দেখা গেছে গঙ্গা নদীতে।


Wild life


                       Wild Life Animal দের উপর ও এই Lockdown এর effect পড়েছে। এমন অনেক ভিডিও Viral হয়েছে যেখানে আমরা দেখি ফাঁকা রাস্তায়, গাড়িতে ,মলে Wild Animal সাহসের সাথে বুক ফুলিয়ে ঘুড়ে বেরাচ্ছে।


Climate Change


                   আমরা সবাই জানি Climate Change এর জন্য Co2 Responsible. যদি আমরা Data দেখি যে Co2 আসে কোথা থেকে আমরা দেখব যে, Co2 এর একটা বড় উৎস Transportation. Absolutely Lockdown এর জন্য Co2 Produce ভীষণ কমে গেছে। According To Expert World War 2 এর পরে এই প্রথম ২০২০ তে Co2 Level এত কমে গেল। Approximately 5% কমে গেছে।
        
                  আমর তো মনে হয় Lockdown প্রতি বছর একবার করে এক সপ্তাহের জন্য করা উচিৎ।

Personal Life

                    মানুষ আগের থেকে মানুষের অনেক বেশি কাছাকাছি এসেছে। এখন মানুষ জানে যে তার পাশের Flat এ কে আছে আর ক’জন আছে। তারা এই কয়েকদিনে নিজেদের Passion Follow করতে শুরু করেছে। কেউ TikTok করছে। কেউ বা মেয়ে সেজে মুজরা দেখাচ্ছে। নিজেদের কে Discover করা যায় নতুন করে। জানা যায় নিজেদের কে আরও ভালো ভাবে। Famly র, আশেপাশের মানুষ দের ও দেখা যায়,বোঝা যায়। বোঝা যায় এই কয়েক দিনে নিজেকে নিয়ে নিজে ভালো থাকতে পারি কিনা? নাকি আমাদের ভালো থাকার জন্য Relation Must.

                   গল্পের বই পড়ে অনায়াসে কাটিয়ে দেওয়া যায় দিনের পর দিন। আমি যেমন এই Blog লিখছি। নতুন করে শুরু করলাম দেখি না কত দূর যেতে পারি। আপনারা কি করছেন?এই তো সময়, Free সময়,নিজের ইচ্ছা মত সব কিছু করার সময়।

কলমে- Internet
সংগ্রহে- Microsoft Word
প্রকাশক - Vodafone Net,HP Laptop




(ভালো লাগলে ও ভালো না লাগলে Comment করে জানাতে পারেন।
আদেশ, উপদেশ, অনুরোধ থাকলে তাও জানাতে পারেন।)

পরিবেশের উপর করোনার প্রভাব,করোনা ভাইরাসের ভালো দিক,লকডাউনের প্রভাব,corona effect on environment,বাংলা, bengali,Positive impact of lockdownpositive impact of lockdown in bengali
effect of lockdowneffects of lockdownCoronavirus, COVID 19, Air pollution, India, Coronavirus ,latest,update,Coronavirusnews, Coronavirus in india, Water Pollution, Renewable energy, Fossil Fuels, Pollution, Lockdown in India, Coronavirus lockdown,bekarchele,বেকারছেলে



Previous
Next Post »